বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

ডিজিটাল মার্কেটিং কী?

 

ডিজিটাল মার্কেটিং কী?

শুধু মাার্কেটিং বলতে আমরা  কীী বুঝি?

যে কোন পণ্য অথবা সেবা, বিজ্ঞাপন বা প্রচার করে বিক্রি করা। তেমনি ডিজিটাল মার্কেটিং বলতে, যে কোন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ; প্রধানত ইন্টারনেট করে এবং অন্যান্য ডিজিটাল টুলস অথবা ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পণ্যের বা সেবার বিজ্ঞাপন প্রচার করা কে বুঝাই। ইন্টারনেট বা ডিজিটাল মার্কেটিং হলো মার্কেটিং এর যাবতীয় কার্যক্রমসমূহ ইন্টারনেট এর মাধ্যমেই করা কে বুঝাই।


সহজ অর্থে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে কোন পণ্য বা সেবা মার্কেটিং করা যা ইন্টারনেটর সেবা ব্যবহার করে কোন পণ্য বা সেবার যে প্রচারনা করা হয় তাকে ইন্টারনেট বা ডিজিটাল মার্কেটিং বলে। বর্তমান সময়ে টেলিভিশন, রেডিও, সংবাদ পত্র থেকে ও বেশি ব্যবহৃত মাধ্যম হলো স্মার্ট ফোন, কম্পিউটার ও ল্যাপটপ। আর এই দুই জিনিসের প্রাণ শক্তি হলো ইন্টারনেট। আর এই ইন্টারনেট হলো বর্তমান সময়ের মার্কেটিং এর প্রধান কার্যকরী মধ্যেম। ইন্টারনেট এর সহজলভ্যতা কারনে দিন দিন এনালগ মার্কেটিং এর চেয়ে ডিজিটাল মার্কেটিং বেশি কার্যকরী হয়ে উঠেছে। মানুষ দিন দিন যত বেশি প্রযুক্তির দিকে ঝুকে পড়ছে, ইন্টারনেট মার্কেটিং এর ক্ষেত্রেও ততো বেশি বৃদ্ধি পাচ্ছে।


সহজ করে ব্যাপারটি ধরুন, আপনি একটি পণ্যের টেলিভিশন বিজ্ঞাপন দিবেন, এর জন্য আপনার খরচ পরবে বড় ধরনের এমাউন্ট। আপনি এই খরচ করে ও বুঝতে পারেন না আপনার বিজ্ঞাপন কত জন দেখলো। অন্য দিকে এই এমাউন্ট ১% ব্যবহার করে  আপনি এর থেকে ভালো বিজ্ঞাপন দিতে পারবেন অনলাইনে এবং এই বিজ্ঞাপন আপনার কত জন কাস্টমার দেখলো সেই তালিকাও আপনি সহজে পেয়ে যাবেন। আরো সুবিধা আছে, ধরুন টেলিভিশনে 


আপনি যে পণ্যেটির বিজ্ঞাপন দিবেন সেটা হলো পুরুষের স্মার্ট ওয়াচ, এ ক্ষেত্রে ৮০% পুরুষই আপনার কাস্টমার আর বাকি ২০% আপনার কাস্টমারের ওয়াইফ, বাবা মা, বোন হতে পারে আপনার কাস্টমার। এ ক্ষেত্রে আপনি যদি টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার করেন তাহলে আপনার বিজ্ঞাপন টি কত জন পুরুষ মানুষ দেখবে সেটা চিন্তার বিষয়। কারণ আমরা বর্তমান সময়ে টেলিভিশনে সব থেকে যে বিষয়টি অপছন্দ করি সেটা হলো বিজ্ঞাপন, ফলে আপনার বিজ্ঞাপনটি প্রচারনায় কোনো ফলাফল আসছে  না আর আসলে ও সেটা অর্থের তুলনায় অনেক কম আপনার চাহিদা অনুযায়ী কোন ফলাফল পারছেন না আর এই দিকে বিজ্ঞাপনের খরচ বেড়ে যাচ্ছে।


ই-কমার্স ব্যবসায় কী ভাবে প্রোডাক্ট নির্বাচন করবেন 

এই বার আসুন একই কাজ এনালগ মার্কেটিং ছেড়ে ডিজিটাল মার্কেটিং এ করলে আপনার কি পরিমান লাভ হতো দেখা যাক। আমরা ফেসবুক মাধ্যম টা ধরি। এখানে আপনি টার্গেট কাস্টমারকে আপনার বিজ্ঞাপন অতি সহজে একজন ডিজিটাল মার্কেটারের সাহায্যে তার নিকট পৌঁছে দিতে পারবেন। ঘড়ির ক্ষেত্রে অবশ্য আপনার টার্গেট হলো ১৮ থেকে ৪৫ বয়স্ক পুরুষ রা আবার যারা শুধু মাত্র স্মার্ট ওয়াচ ব্যবহার করে তারা শুধু মাত্র ঢাকাতে 


থাকে অথবা যারা শুধু মাত্র ব্যাংকে চাকরি করে অথবা ইউনিভার্সিটিতে পড়ালেখা করে তাদের কাছে এই বিজ্ঞাপন টি প্রচার করে পারবেন। আর এটি ডিজিটাল মার্কেটারের সাহায্যে সম্ভব ।আপনি চাইলে শুধু মাত্র ঘড়ি ব্যবহারকারীদেরকে ও এই বিজ্ঞাপন টি দেখাতে পারবেন আর সেটি এখানে সম্ভব । আর এই কাজ টি টেলিভিশনে বিজ্ঞাপনের ১০ ভাগের এমাউন্টে করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং একক কোন বিষয় নয় বরং এটি একটি সমন্বিত পদ্ধতি । ডিজিটাল মার্কেটিং অনেক বিষদ বিষয় 


ডিজিটাল মার্কেটিং কী?
4/ 5
By
Add your comment